Breaking News

ক্লাসের জন্য যে ভাবে প্রস্তুত শিক্ষাপ্রতিষ্ঠান

দীর্ঘ প্রতীক্ষার পর আগামী ১২ সেপ্টেম্বর খুলছে স্কুল, কলেজ ও মাদ্রাসা। দেড় বছরের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এটি স্মরণ কালের দীর্ঘতম বন্ধ। গত ৫ সেপ্টেম্বর সরকারের উচ্চ পর্যায়ের এক বৈঠক শেষে শিক্ষামন্ত্রী গণমাধ্যমে ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণী কক্ষে পাঠদান শুরুর ঘোষণা দেন।

এদিকে সামাজিক দূরত্ব রক্ষায় একাধিক প্রবেশ পথ ব্যবহারের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষায় নেওয়া হয়েছে সরকার নির্দেশিত নানা পদক্ষেপ। মনিটর করছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা। শিক্ষাপ্রতিষ্ঠানের প্রস্তুতি দেখে সন্তুষ্ট শিক্ষার্থী ও অভিভাবকরাও। দীর্ঘদিন পর খুলছে স্কুল-কলেজ। তাই সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি ও নানা নিদের্শনা বাস্তবায়নে ব্যস্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান।

দেশের প্রায় অধিকাংশ স্কুলের মতো রাজধানীর উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে তিন প্রবেশ পথে বসানো হয়েছে ব্যাসিন। প্রতিটি ভবনের ঝুলছে কোভিড থেকে সুরক্ষায় সরকার নির্দেশিত স্বাস্থ্য সচেতনতাসংবলিত নানা ফেস্টুন। লাল-সবুজ ও সাদা রঙে জেড আকৃতিতে তিন ফুট দূরত্ব রজায় রেখে করা হয়েছে আসনবিন্যাস। শিক্ষার্থীদের সংখ্যা অনুপাতে প্রতিটি সেকশনকে একাধিক ভাগে ভাগ করা হয়েছে ।

উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ জহুরা বেগম বলেন, শিক্ষক কর্মচারী কর্মকর্তা আমরা আমাদের শতভাগ প্রস্তুতি সম্পন্ন করেছি চেষ্টা করেছি যতটা পারা যায় তাদের সুরক্ষার জন্য।

আর ৬টি গেট ব্যবহার করে শিক্ষার্থীদের আসা-যাওয়া পরিকল্পনা করেছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ। কলেজ কর্তৃপক্ষ বলছে, সরকারের নির্দেশনার আলোকে প্রতিষ্ঠান খোলার শতভাগ প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

একই চিত্র এখন দেশের অধিকাংশ স্কুলে। ধানমন্ডি গার্লস স্কুর ও কামরুন্নেসা গার্লস স্কুলেও চলছে দীর্ঘ বিরতির পর নতুন করে আবার শুরুর প্রস্তুতি। চলছে নতুন নিয়মে ছাত্র শিক্ষার্থীদের বেঁধে নেওয়ার পরিকল্পনা।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ কামরুন নাহার বলেন, একটা গেট দিয়ে ঢুকবে আরেকটা গেট দিয়ে বের হবে। এগুলো তাদের জানিয়ে দেওয়া হবে। কোন গেট দিয়ে কোন ক্লাসে যেতে হবে সেটিও বলে দেওয়া হবে।

শিক্ষার্থীদের সুরক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠানের এসব উদ্যোগে সন্তুষ্ট শিক্ষার্থী ও অভিভাবকরা।

About desk

Check Also

কাজুর দুধেই লুকিয়ে আছে ভালো ঘুমের রহস্য

দানাদার খাবারের মধ্যে কাজু বাদামের জুড়ি নেই। কাজু বাদাম চিবিয়ে ও রান্না করেও খাওয়া যায়। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *