ব্রেকিং নিউজঃ প্রাথমিকে জরুরি নির্দেশনা

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিখন ঘাটতি পূরণে নির্দিষ্ট পরিকল্পনা বাস্তবায়নে জরুরি নির্দেশ দিয়েছে সরকার। বিভাগীয় উপপরিচালক, জেলা শিক্ষা, পিটিআইয়ের সুপারিনটেডেন্ট, উপজেলা ও থানা শিক্ষা অফিসারসহ সংশ্লিষ্টদের এ নির্দেশনা বাস্তবায়ন করতে বলেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) স্বাক্ষরিত অফিস আদেশে অনুমোদিত মেন্টরিং গাইডলাইন অনুযায়ী করে মেন্টরিং টুলস ব্যবহার করে প্রতিদিন পাঁচটি বিদ্যালয়ের তথ্য সংগ্রহ ও তথ্য অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এর আগে গত ১৩ সেপ্টেম্বর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত শিখন ঘাটতি চিহ্নিত ও নিরাময়যোগ্য পাঠ পরিকল্পনা (Accelerated Remedial Learning Plan) অনুসারে শ্রেণি কার্যক্রম পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছিল।

অফিস আদেশে জানানো হয়, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা ও স্বাস্থ্যবিধি, শিক্ষার্থী উপস্থিতির তথ্য এবং শিখন ঘাটতি পূরণে গ্রহণ সম্পর্কিত মেন্টরিং টুলস প্রস্তুত করা হয়েছে এবং পাঠানো হয়েছে। মাঠ পর্যায়ের মেন্টর বিদ্যালয় পরীবিক্ষণের পাশাপাশি সংযুক্ত টুলস ব্যবহার করতে হবে। মেন্টরগণ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত মেন্টরিং গাইডলাইন অনুযায়ী মেন্টরিং টুলস ব্যবহার করে প্রতিদিন ৫টি বিদ্যালয়ের তথ্য সংগ্রহ করাসহ তথ্য অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

মেন্টরদের মধ্যে রয়েছেন প্রধান শিক্ষক, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, থানা শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার, থানা শিক্ষা অফিসার, উপজেলা রিসার্চ সেন্টার (ইউআরসি) ও থানা রিসার্চ সেন্টারের (টিআরসি) ইনস্ট্রাক্টর, সহকারী ইউআরসি ও টিআরসি ইনস্ট্রাক্টর।

About desk

Check Also

কমছে তাপমাত্রা, আসছে শীত

সারাদিন কোথাও বৃষ্টি না হলেও আকাশ ছিল হালকা মেঘময়। আগামী দু’দিনে এই অবস্থার কোনো পরিবর্তন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *