Breaking News

১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু

করোনা মহামারির জন্য দীর্ঘদিন দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। রোববার (৫ সেপ্টেম্বর) বিকেলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে আন্তঃমন্ত্রণালয়ে উচ্চ পর্যায়ে বৈঠক শেষে এ কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, আগামী ১২ সেপ্টেম্বর থেকে সশরীরে দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হবে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরে শুরুর দিকে পঞ্চম শ্রেণি, নবম, দশম শ্রেণি ও একাদশ-দ্বাদশ শ্রেণিতে প্রতিদিন ক্লাস হবে। এছাড়া বাকি শ্রেণির ক্লাস সপ্তাহে একদিন অনুষ্ঠিত হবে। শ্রেণিকক্ষ বাড়িয়ে শিক্ষার্র্থীদের বসানোর ব্যবস্থা করা হবে শিক্ষাপ্রতিষ্ঠানে। সকলকে বাধ্যতামূলক মাস্ক ব্যবহার করতে হবে শিক্ষাপ্রতিষ্ঠানে।

দীর্ঘদিন ধরে বন্ধ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে ১২ সেপ্টেম্বর সিদ্ধান্ত হয়েছে। শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে পুনরায় ক্লাস চালু করা পরিকল্পনা তৈরি করেছে। পাশাপাশি বিভিন্ন নির্দেশিকা পাঠানো হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানে।

উল্লেখ্য, গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। করোনা সংক্রমণ ঝুঁকি থাকায় শিক্ষার্থীদের কথা বিবেচনায় নিয়ে সরকার ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। পরে কয়েক দফা চেষ্টা করেও এই মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আর খোলা সম্ভব হয়নি। দীর্ঘ দিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে।

চলমান এই ছুটি আরেক দফা বাড়ানো হয়েছে। সে অনুযায়ী, আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত চলমান ছুটি অব্যাহত থাকবে। সম্প্রতি সচিব সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুত সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশ দেন। এর পর থেকেই জোরেশোরে প্রস্তুতি নিতে শুরু করেন সংশ্লিষ্টরা।

About desk

Check Also

এই মাত্র পাওয়াঃ প্রাথমিকের শূন্য পদে নিয়োগ শিগগিরই

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া শিগগিরই সম্পন্ন করা হবে। রোববার (১৯ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *