Breaking News

এইমাত্র পাওয়াঃ শিক্ষা প্রতিষ্ঠান খুললেও ক্লাস চলবে অনলাইন

প্রায় দেড় বছর পর খুলতে যাচ্ছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। ইতোমধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয় নিয়ে চূড়ান্ত প্রস্তুতি শেষ করেছে শিক্ষা মন্ত্রণালয়। ১৯ দফা নির্দেশনাসহ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার গাইডলাইন প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার শুরুতে ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ছয় দিন ক্লাস হবে। প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও একাদশ শ্রেণির ক্লাস চলবে সপ্তাহে এক দিন। এদের বাকী ক্লাসগুলো টেলিভিশনে প্রচার করা হবে। এ ছাড়া কোনো রকম সমন্বয়হীনতা যাতে না হয় সে কারণে কোন শ্রেণির ক্লাস কবে হবে, সেই রুটিন প্রকাশ করবে মাউশি অধিদপ্তর ও ডিপিই।

মাউশি অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, গাইডলাইন অনুযায়ী স্কুলগুলো কতটুকু প্রস্তুত হচ্ছে, তা আমরা কঠোরভাবে পর্যবেক্ষণ করছি। এ ছাড়া কোন শ্রেণির ক্লাস কবে হবে, সে রুটিনও আমরা দু-এক দিনের মধ্যে অধিদপ্তর থেকে প্রকাশ করব। আর যেসব শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে এক দিন সরাসরি স্কুলে আসবে, তাদের জন্য বাকি পাঁচ দিন টেলিভিশন ও অনলাইন ক্লাস চলমান থাকবে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ অধ্যাপক কামরুন নাহার বলেন, গাইডলাইন অনুসারে আমরা প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছি। একটি ক্লাসের শিক্ষার্থীদের একাধিক ক্লাসে বসানো হবে। যাদের সপ্তাহে একদিন ক্লাস তাদের জন্য অনলাইন ক্লাসও চালু থাকবে।

About desk

Check Also

এই মাত্র পাওয়াঃ প্রাথমিকের শূন্য পদে নিয়োগ শিগগিরই

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া শিগগিরই সম্পন্ন করা হবে। রোববার (১৯ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *