Breaking News

প্রাথমিকের নিয়োগ পরীক্ষা এখনই নয়

২০১৯ সালের ১৯ অক্টোবরে প্রাইমারিতে সহকারী শিক্ষক নিয়োগের সবচেয়ে বড় বিজ্ঞপ্তি প্রকাশ করে সরকার। তবে করোনার কারণে দীর্ঘদিন বন্ধ রয়েছে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩২ হাজার সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা।

সরকার আগামী ১২ সেপ্টেম্বর থেকে স্কুল কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছে। তবে সরকার এখনই পরীক্ষা নিতে প্রস্তুত না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

আগামী বছরের শুরুতে এ নিয়োগ পরীক্ষা হতে পারে বলে ইংগিত দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ঘোষণা দেওয়ায় স্থগিত থাকা নিয়োগ পরীক্ষা আয়োজনের সার্বিক প্রস্তুতি শুরু করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)।

ডিপিই সূত্রে জানা গেছে, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সহকারী শিক্ষক নিয়োগ কার্যক্রম স্থগিত রাখা হয়েছিলো। তবে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্তের পর থেকেই পরীক্ষা আয়োজনের প্রস্তুতি নিচ্ছে ডিপিই। ইতিমধ্যে পরীক্ষার ওএমআর শিট ছাপানোর কাজ শুরু হয়েছে। এছাড়া, প্রশ্নপত্র তৈরির তোরজোড়ও চলছে।

সংশ্লিষ্টরা জানান, পরীক্ষা গ্রহণের প্রস্তুতি নেওয়া হলেও চলতি বছর পরীক্ষা আয়োজনের সম্ভাবনা নেই। কেননা অনেকগুলো বড় বড় পাবলিক পরীক্ষা আগামী নভেম্বর এবং ডিসেম্বর মাসে অনুষ্ঠিত হবে। ফলে এই সময় পরীক্ষা আয়োজনের জন্য কেন্দ্র পাওয়া যাবে না। তবে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে আগামী বছরের শুরুতে সহকারী শিক্ষক নিয়োগের পরীক্ষা হতে পারে।

এ বিষয়ে ডিপিইর অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমেদ বলেন, ‘স্কুল-কলেজ খোলার ঘোষণায় আমরা সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি শুরু করেছি। ইতিমধ্যে পরীক্ষার ওএমআর শিট ছাপানোর কাজ শুরু হয়েছে। প্রশ্নপত্র তৈরির কাজও চলছে। তবে এ বছর পরীক্ষা নেওয়া সম্ভব না।’

তিনি বলেন, ‘পিএসসি, জেএসসি, এসএসসি এবং এইচএসসি’র মতো বড় বড় পাবলিক পরীক্ষা এই বছরে আয়োজন করা হবে। ফলে চলতি বছর পরীক্ষা আয়োজনের সম্ভাবনা নেই। আগামী বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারি, ফেব্রুয়ারির দিকে পরীক্ষা আয়োজন করা হতে পারে।’

৩২ হাজার পদের বিপরীতে এবার ১৩ লাখের বেশি প্রার্থী আবেদন করেছেন বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে।

About desk

Check Also

সুখবরঃ মাঠ প্রশাসনে ৪ হাজার ২০৭ পদে নিয়োগ শিগগিরই

মাঠ প্রশাসনে নিয়োগবিধি সংশোধন, অবসর, মৃত্যু, পদোন্নতি ও নতুন পদ সৃজনের কারণে শুন্য আছে ৫ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *