Breaking News

জেনে নিনঃ ওজন কমাতে ভাত না কি রুটি খাবেন?

ওজন কমাতে অনেকেই ভাতের বদলে রুটি বেছে নেন। আবার কেউ কেউ ভাত বা রুটি কোনোটিই পাতে রাখেন না। তবে পুষ্টিবিদদের মতে, ভাত বা রুটি পরিমিত খেলে ওজন বাড়ে না বরং কমে।

ভাত ও রুটিতে থাকে কার্বোহাইড্রেট। যা শরীরের জন্য গুরুত্বপূর্ণ। অনেকেই ওজন কমাতে গিয়ে কার্বোহাইড্রেট গ্রহণ বন্ধ করে দেন। আবার অনেকেই বুঝতে পারেন না ওজন কমাতে ভাত না কি রুটি খাবেন। কারণ বাঙালির খাদ্যতালিকার শীর্ষে আছে ভাত ও রুটির অবস্থান।

অনেকেই ভাত বা রুটি না খেয়ে থাকতে পারেন না। তাই খাদ্যতালিকা থেকে এগুলো সম্পূর্ণভাবে বাদ দেওয়া অসম্ভব। ভাত ও রুটি পরিমিত খেয়েও ওজন কমানো সম্ভব বলে মত বিশেষজ্ঞদের।

তবে কোনটি খেলে ওজন দ্রুত কমে, এ প্রশ্ন প্রায় সবার মনেই থাকে। চলুন তবে জেনে নেওয়া যাক কোন খাবারে কতটুকু পুষ্টিগুণ আছে, আর কোনটি খেলে দ্রুত কমবে ওজন-

ভাত ও রুটির পুষ্টিগুণে খুব বেশি পার্থক্য নেই। উভয়ই শস্যজাতীয় খাবার। তবে এ দু’টি খাবারের মধ্যকার প্রধান পার্থক্য হলো সোডিয়াম। ভাতে সোডিয়াম থাকে ১২০ মিলিগ্রাম ও গমে থাকে ১৯০ মিলিগ্রাম সোডিয়াম।

অন্যদিকে সাদা ভাত স্বাস্থ্যের জন্য অতটা উপকারী নয়। কারণ এটি প্রক্রিয়াজাতকরণ করা হয়। ফলে চালে থাকা গুরুত্বপূর্ণ পুষ্টিগুলো নষ্ট হয়ে যায়।

এতে বেশি ক্যালোরি এবং কম পুষ্টিগুণ থাকে। ৬০ গ্রাম ভাতে থাকে ৮০ ক্যালোরি, ১ গ্রাম প্রোটিন, ০.১ গ্রাম চর্বি ও ১৮ গ্রাম কার্বস।

ভাতের চেয়ে গমের রুটিতে সবচেয়ে বেশি পুষ্টিগুণ থাকে। সাদা আটায় আবার পুষ্টিগুণ কম থাকে। একটি ছোট ৬ ইঞ্চির গমের রুটিতে থাকে প্রায় ৭১ ক্যালোরি, ৩ গ্রাম প্রোটিন, ০.৪ গ্রাম চর্বি ও ১৫ গ্রাম কার্বস।

এছাড়াও গমের রুটির তুলনায় ভাতে ফসফরাস এবং ম্যাগনেসিয়ামের পরিমাণও কম থাকে। চাল ও গমে ফোলেট ও আয়রন সমপরিমাণ থাকে।

কোনটি খাবেন?

ভারতীয় ডায়েটিশিয়ান লাভলিন কৌরের পরামর্শ মতে, ভাত ও রুটি দু’টোতেই পুষ্টিগুণ আছে। একদিকে চাল ও ডাল অ্যামিনো অ্যাসিড ও প্রোটিনের দুর্দান্ত উৎস।

যা বেশিরভাগ উদ্ভিদ-ভিত্তিক খাদ্যতে অনুপস্থিত। অন্যদিকে বার্লি বা গম থেকে তৈরি রুটিতে ক্যালসিয়াম, ফসফরাস এবং জিঙ্কের মতো পুষ্টি উপাদান থাকে।

এই পুষ্টিবিদ বলেন, ভাত ও রুটি পরিমিত গ্রহণের মাধ্যমে সুস্বাস্থ্য বজায় রাখা যায়। তিনি আরও বলেন, রাতে বেশি কার্বসমৃদ্ধ খাবার খেলে ফুসকুড়ি হতে পারে ও পুষ্টি শোষণেও বাঁধা সৃষ্টি করতে পারে।

প্রতিদিন কয়টি রুটি ও কতটুকু ভাত খাবেন?

ভাতের তুলনায় রুটি বেশিক্ষণ পেট ভরিয়ে রাখে। কারণ গমের তুলনায় ভাতে খাদ্যগুণ যেমন- ফাইবার, প্রোটিন ও চর্বি কম থাকে। অন্যদিকে এক বাটি (বড়) ভাতে থাকে ৪৪০ ক্যালোরি থাকে।

এক বেলায় যদি আপনি এতো ক্যালোরি গ্রহণ করেন তাহলে ওজন ঝরানো কষ্টকর হবে। ওজন কমাতে আপনি রাতে আধা বাটি ভাত বা ২টি গমের রুটি খেতে পারেন।

About desk

Check Also

দেশে ৬ কারনে আঘাত হানতে পারে করোনার তৃতীয় ঢেউ

করোনাভাইরাস হ্রাস পাওয়ার কারণে বর্তমানে দেশে সব কিছু খুলে দিয়েছে সরকার। খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠানও। শিগগিরই খোলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *