Breaking News

প্রবল বেগে ধেয়ে আসছে সৌর ঝড়

ইন্টারনেট ছাড়া যেন দুনিয়া অচল। যোগাযোগ, ব্যাংকিং থেকে শুরু করে বাজার-সদাই—সবকিছুতেই এখন ইন্টারনেটের ছোঁয়া। তবে এই আবহে ইন্টারনেট পরিষেবা ব্যাহত হতে পারে সৌর ঝড়ে।
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষক সঙ্গীতা আবদু জ্যোতির গবেষণা পত্রে এই দাবি করা হয়েছে। তিনি জানান, বিশ্ব বর্তমানে এত বৃহতাকারের সৌর ঝড় মোকাবিলা করতে প্রস্তুত নয়। এই ঝড়ের কারণে সমুদ্রের তলা দিয়ে যেই অপটিক ফাইবার বিছানো রয়েছে তা অফলাইন হয়ে গিয়ে ইন্টারনেট ব্ল্যাকআউটের পরিস্থিতি তৈরি হতে পারে। খবর ডিএনএ

উল্লেখ্য, গত কয়েক মাস ধরেই সূর্যের মধ্যে অস্থিরতা লক্ষ্য করেছেন গবেষকরা। ২০২০ সালে সূর্য ১১ বছরের নতুন সাইকেল শুরু করে। এই সাইকেল ২০২৫ সালে চরম পর্যায়ে পৌঁছাবে। এই অবস্থায় সৌর ঝড়ের চোখ রাঙানি বিশ্বের উপর।

বিশ্বের উপর শেষবার বড় আকারের সৌর ঝড় আছড়ে পড়েছিল ১৭ বছর আগে। তখন প্রযুক্তি এতটাও উন্নত ছিল না। আর আমরাও এতটা প্রযুক্তির উপর নির্ভরশীল ছিলাম না। তবে সময়ের সঙ্গে সঙ্গে আমরা আরও বেশি মোবাইল ও প্রযুক্তির উপর নির্ভরশীল হয়ে পড়েছি।

সৌর ঝড়ের জেরে স্যাটেলাইট সিগ্নাল বিঘ্নিত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। যার জেরে জিপিএস এবং মোবাইল সিগ্নালে বিঘ্ন ঘটতে পারে। এর আগে ১৯৮৯ সালে একটি সৌর ঝড় আছড়ে পড়েছিল পৃথিবীতে। এর ‌ফলে কানাডাতে প্রায় ৯ ঘণ্টা বিদ্যুৎ ছিল না। এই পরিস্থিতিতে নতুন সৌর ঝড়ের প্রভাব নিয়ে আশঙ্কায় বিজ্ঞানীরা।

About desk

Check Also

বিয়েবাড়িতে ছবি তোলাকে কেন্দ্র করে গ্রামবাসীর সংঘর্ষ, আহত ২২

বিয়েবাড়িতে ছবি তোলাকে কেন্দ্র করে কুমিল্লার হোমনা উপজেলার ঘারমোড়া বাজারে দু’দল গ্রামবাসীর মধ্যে সংঘর্ষের ঘটনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *