Breaking News

রবিবার থেকে যে রুটিনে চলবে প্রাথমিকের ক্লাস

রবিবার থেকে খুলতে যাওয়া প্রাথমিক স্কুলে কোন রুটিনে ক্লাস হবে তা নির্দিষ্ট করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। প্রায় ১৭ মাস পর রোববার থেকে প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস শুরু হবে।

শুক্রবার প্রাথমিকের শ্রেণি পাঠদানের রুটিন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে পাঠানো হয়েছে বলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম গণমাধ্যমকে জানিয়েছেন।

জানা যায়, প্রাথমিকের শ্রেণি কার্যক্রম চলবে প্রতিদিন তিন ঘণ্টা। দিনের শ্রেণি কার্যক্রম শেষ হবে প্রতিদিন দুপুর ১২টা ৫ মিনিটে। সর্বোচ্চ দুইটি শ্রেণির পাঠদান অনুষ্ঠিত হবে প্রতিদিন।

শুরুর দিন ক্লাসে প্রথম ১০ মিনিট করোনা সচেতনতা বিষয়ে অবহিত করবেন শ্রেণি শিক্ষক। এরপর ৯টা ৪০ মিনিটে পাঠদান শুরু হবে। পাঁচ মিনিট পরপর পর্যায়ক্রমে দিনে তিনটি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে।

১২ সেপ্টেম্বর প্রথম দিন রোববার পঞ্চম শ্রেণির গণিত ক্লাস ৯টা ৪০ মিনিটে শুরু হবে। তার আগে সকাল সাড়ে ৯টাথেকে ১০ মিনিট পর্যন্ত কোভিড-১৯ সচেতনতা বিষয়ে অবগিত করবেন শ্রেণি শিক্ষক। গণিত ক্লাস ১০টা ২৫ মিনিটে শেষ হবে। পাঁচ মিনিট পর সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে সকাল সোয়া ১১টা পর্যন্ত চলবে পঞ্চম শ্রেণির বাংলা ক্লাস। পাঁচ মিনিট পর দিনের শেষ ক্লাস ১১টা ২০ মিনিটে শুরু হয়ে চলবে ১২টা ৫ মিনিট পর্যন্ত। এ দিন তৃতীয় শ্রেণির শিক্ষার্থীদের বিদ্যালয়ে আসতে হবে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। দফায় দফায় বাড়ানো হয় ছুটির মেয়াদ। সর্বশেষ ১১ সেপ্টেম্বর পর্যন্ত ছুটি শেষে ১২ সেপ্টেম্বর থেকে খুলতে শুরু করবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

About desk

Check Also

এই মাত্র পাওয়াঃ প্রাথমিকের শূন্য পদে নিয়োগ শিগগিরই

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন শূন্য পদে নিয়োগ প্রক্রিয়া শিগগিরই সম্পন্ন করা হবে। রোববার (১৯ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *